The Daily Kalerchobi
May 3, 2024 Bangladesh

Blog Post

The Daily kaler chobi > আন্তর্জাতিক > কালের ছবি ও ফুড সেফটি মুভমেন্টের ইফতার অনুষ্ঠানে বক্তারাঃ সামাজিক দায়িত্ব এড়িয়ে জান্নাত লাভ অসম্ভব

কালের ছবি ও ফুড সেফটি মুভমেন্টের ইফতার অনুষ্ঠানে বক্তারাঃ সামাজিক দায়িত্ব এড়িয়ে জান্নাত লাভ অসম্ভব

নিজস্ব প্রতিবেদক : দৈনিক কালের ছবি ও সামাজিক আন্দোলন ফুড সেফটি মুভমেন্ট আয়োজিত ইফতার ও আলোচনা সভায় বক্তারা বলেছেন, সামাজিক দায় এড়িয়ে গিয়ে জান্নাত লাভের প্রত্যাশা করা বাতুলতা মাত্র। মানুষ হিসেবে সকল মানুষের দায় রয়েছে সুন্দর সমাজ গঠনে কাজ করার। এটা একক কোন ব্যক্তি বা গোষ্ঠির দায় নয়। এ দায় সমগ্র মানবজাতির। যার স্পষ্ট বার্তা রয়েছে পবিত্র কুরআনুল কারিমে। যেখানে সমগ্র মানব জাতিকে তাকওয়া অর্জনের আহবান জানিয়ে সিয়াম সাধনার জন্য আহবান করা হয়েছে।

দৈনিক কালের ছবি পত্রিকার সম্পাদক ও প্রকাশক মোঃ জাহিদুল ইসলামের সভাপতিত্বে ও ফুড সেফটি মুভমেন্ট এর মহাসচিব মোঃ ইউনুছ আলীর সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ইনস্টিটিউট অব ইসলামিক থট (বিআইআইটি) এর মহাপরিচালক ও ইসলামিক ইউনিভার্সিটি অব টেকনোলজি (আইইউটি) এর ভিজিটিং প্রফেসর ড. মোঃ আব্দুল আজিজ।


অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন কালের ছবি পত্রিকার সম্পাদক জাহিদুল ইসলাম। অনুষ্ঠানে শুভেচ্ছা বক্তব্য রাখেন, দৈনিক রূপবানী পত্রিকার সম্পাদক মোঃ ফারুক আহমেদ, লেখিকা ও ফুড সেফটি মুভমেন্ট এর যুগ্ম সম্পাদক কামরুন নাহার লিজা, ফ্যামিলি মেডিসিন বিশেষজ্ঞ ডা. কামরুল আহসান মুকুল, প্রিন্স ক্লজ ফান্ড ফর ডেভলপমেন্ট অব নেদারল্যান্ডস্ এর টিম লিডার জহুরুল ইসলাম তারেক, প্রকৌশলী তাপস পাল, বাংলা সিটির ব্যবস্থাপনা পরিচালক নুরুল ইসলাম খোকন, বীর মুক্তিযোদ্ধা ড. মমতাজ খানম, এশিয়া সেল বাজারের চেয়ারম্যান আবুল হোসেন জয়, বাংলাদেশ সুপ্রীম কোর্টের সিনিয়র আইনজীবি এডভোকেট জহুরুল হক জহির, বাংলাদেশ সুপ্রিম কোর্ট এর অতিরিক্ত এটর্নি জেনারেলের একান্ত সচিব মোঃ মাসুদ রানা।

প্রধান অতিথি বলেন, ইসলামের সবচেয়ে বড় সৌন্দর্য্য হচ্ছে- দ্বিমতকে ধারণ করা। আপনি যে কোন বিষয়ে লজিক্যালি যত দ্বিমত পোষন করতে পারেন তাতে কখনোই অমত করবে না ইসলাম। বরং ঐশী অবস্থানে থেকেই সে তার বার্তাটি সবার জন্য উম্মুক্ত রাখবে। একজন মানুষ যদি সরাসরি কুরআন থেকে জ্ঞান অর্জন শুরু করে, তিনি কোন ধর্মের বা কোন দেশের সেটা বড় কথা নয়; তিনি সত্যের একটি অবস্থানে পৌঁছুতে পারবেন।

অনেকেই নৈতিকতার বিষয়েটি টানতে গিয়ে দর্শন ছাড়াও নৈতিকতা সম্ভব, এমন যুক্তি সামনে আনার চেষ্টা করেন। কিন্তু সে সব যুক্তি খুব সামান্যই সামনে এগুতে পারে। এ ব্যাপারে কুরআন কোন কিছু বাধ্য করেনি। শুধু যে কারো বিবেককে জাগ্রত করে দেয়, এটা সত্য।
তিনি বলেন, একজন মানুষ যখন নিজে আলোকিত হবেন, তখন তিনি অন্যকে সে আলোতে আলোকিত করতে পারবেন। কিন্তু নিজে আলোর বাইরে থেকে অন্যকে আলো দেয়ার হাজার চেষ্টা করলেও তাতে কোন ফল হবে না।

এ কারণে সমাজ বা রাষ্ট্র বদলে দিতে চাইলে নিজেকে সবার আগে বদলে নিতে হবে। পবিত্র রমাদান আমাদের মাঝে সে সত্যটি উদ্ভাসিত করুক। এটাই হোক আজকের আয়োজনের মূল বার্তা। পরে ইফতার গ্রহণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্তি ঘটে।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *