The Daily Kalerchobi
May 3, 2024 Bangladesh

Blog Post

The Daily kaler chobi > আন্তর্জাতিক > দীর্ঘ জীবন পাওয়ার রহস্য মৃত্যু আগে জানিয়ে দিলেনঃ পৃথিবীর সবচেয়ে প্রবীণ ব্যক্তি মারা গেছেন

দীর্ঘ জীবন পাওয়ার রহস্য মৃত্যু আগে জানিয়ে দিলেনঃ পৃথিবীর সবচেয়ে প্রবীণ ব্যক্তি মারা গেছেন

উত্তর ইংল্যান্ডের বাসিন্দা ব্রাইটন জন টিনিসউড

কালের ছবি ডেস্কঃ

এই মুহূর্তে তিনিই বিশ্বের সবচেয়ে প্রবীণ মানুষ। বয়স ১১১ বছর। উত্তর ইংল্যান্ডের বাসিন্দা ব্রাইটন জন টিনিসউড।

ভেনিজুয়েলার জুয়ান ভিসেনটে পেরেজ মোরা কদিন আগে পর্যন্ত ছিলেন বিশ্বের বয়স্কতম ব্যক্তি। কিন্তু ১১৪ বছর বয়সে তার মৃত্যু হয়েছে এই সপ্তাহেই।

তার পর থেকে এই তকমার অধিকারী ব্রাইটন। কিন্তু কীভাবে সম্ভব এমন দীর্ঘায়ু পাওয়া? মোক্ষম জবাব দিয়েছেন ওই বৃদ্ধ।

১১১ বছর ২২২ দিনের ব্রাইটনের জন্ম ১৯১২ সালে মার্সিসাইডে। তিনি তার এই দীর্ঘায়ু জীবনের কথা বলতে গিয়ে জানাচ্ছেন, ”হয় আপনি বেশিদিন বাঁচবেন, অথবা বাঁচবেন না। এর বেশি কিছু আপনার হাতে নেই।” কিন্তু তার খাবারে কি কোনও বিশেষ পদ থাকে?

বৃদ্ধ জানাচ্ছেন, প্রতি শুক্রবার তিনি মাছ ও চিপস খান বটে। তবে আলাদা করে কোনও ‘অমৃতে’র সন্ধান তিনি পাননি। যেমন পান, তেমনই খান।

চারপাশে বদলে যেতে থাকা পৃথিবীকে নিয়েও বক্তব্য রেখেছেন ব্রাইটন। তার কথায়, ”পৃথিবী চিরকালই বদলে চলেছে। এটা একটা ধারাবাহিক অভিজ্ঞতা। কিছুটা উন্নতি হয়েছে বটে। কিন্তু সব মিলিয়ে খুব বেশি নয়। একেবারে ঠিক পথেই চলেছে।”

প্রসঙ্গত, বিশ্বের সর্বকালের সবচেয়ে বয়স্ক পুরুষ জাপানের জিরোমেন কিমুরা। তিনি ১১৬ বছর ৫৪ দিন বেঁচেছিলেন। মহিলাদের মধ্যে রেকর্ড স্পেনের মারিয়া মোরেরা। তার বয়স ছিল ১১৭ বছর। কিন্তু এই মুহূর্তে বিশ্বের সবচেয়ে বয়স্ক ব্যক্তি ব্রাইটন।

Leave a comment

Your email address will not be published. Required fields are marked *